| |
               

মূল পাতা জাতীয় আইন-আদালত মহানবী (সা.)-কে কটূক্তি করা সেই রাকেশ রায়ের কারাদণ্ড


মহানবী (সা.)-কে কটূক্তি করা সেই রাকেশ রায়ের কারাদণ্ড


রহমত নিউজ     03 January, 2023     07:38 PM    


সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক পোস্টে মহানবী সাল্লাল্লাহু আলিহি ওয়া সাল্লামকে কটূক্তি করার দায়ে এক যুবককে সাত বছরের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। এ সময় এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (৩ জানুয়ারি) দুপুরে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় সিলেটর সাইবার অপরাধ নিয়ন্ত্রণ ট্রাইব্যুনালের বিচারক আবুল কাশেম এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্ত ব্যক্তি হলেন, সিলেটের জকিগঞ্জের কেরাইয়া গ্রামের সুরেশ রায়ের ছেলে রাকেশ রায় (৪৪)। তিনি বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের সিলেট বিভাগীয় সাংগঠনিক সম্পাদক।

জানা জানায়, সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইসলাম ধর্ম ও মহানবী সাল্লাল্লাহু আলিহি ওয়া সাল্লামকে নিয়ে কটূক্তি করায় ২০১৭ সালের ৫ জুন রাকেশকে আসামি করে জকিগঞ্জ থানায় তথ্যপ্রযুক্তি আইনে মামলা দায়ের করেন একই উপজেলার ফুজায়েল আহমদ নামের এক ব্যক্তি। পরে এ মামলায় তাকে গ্রেপ্তার করে কারাগারে রাখা হয়।

সাইবার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত সরকারি কৌঁসুলি (পিপি) মোস্তফা দেলওয়ার আল আজহার জানান, রাকেশ রায়ের ফেসবুক আইডি থেকে দেওয়া কটূক্তিপূর্ণ একটি পোস্টের স্ক্রিনশট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে প্রতিবাদে উত্তপ্ত হয়ে ওঠে সিলেটসহ বিভিন্ন এলাকা।

তিনি আরও জানান, ফরেনসিক রিপোর্ট ও সাক্ষীদের সাক্ষ্যের ভিত্তিতে তার অপরাধ প্রমাণিত হওয়ায় আদালত রাকেশকে সাত বছরের সশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা করেছেন।